Thursday, August 29, 2019

ফ্রান্সের কাছে থেকে ৩৬ টি রাফাল বিমান কিনতে চলেছে ভারত।



ভারতকে আরও ৩৬টি রাফাল বিমান বিক্রি করতে চলেছে ফ্রান্স। আজই সেই নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করতে আলোচনায় বসছে দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদষ্টারা। মোদী জি-৭ সামিট থেকে ঘুরে আসার পরেই এই বৈঠক অত্যন্ত তা‌ৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। সদ্য জি-‌৭ সামিট সেরে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরেই রাফাল বিমান নিয়ে ফ্রান্সের সঙ্গে আলোচনায় বসতে চলেছে দুই দেশ।

 দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থাকবেন সেই বৈঠকে। এই প্রথম রাফাল নিয়ে দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ে বৈঠক হচ্ছে। ইতিমধ্যেই ফ্রান্সে পৌঁছে গিয়েছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর উপদেষ্টাও থাকবেন সেই বৈঠকে। মোদীর জি-‌৭ সামিটে ফ্রান্স সফরেই ম্যাক্রোঁর সঙ্গে সম্ভবত কথা হয়ে গিয়েছিল। সেই কথা পাকা করতেই ডোভাল পাঠাচ্ছেন মোদী।

সূত্রের খবর, ফান্স নাকি আরও ৩৬টি রাফাল বিমান ভারতকে বিক্রি করতে আগ্রহ দেখিয়েছে। ফ্রান্সের প্রথম সারির সংবাদ পত্রেই প্রকাশিত হয়েছে এই খবর‌। সেখানে লেখা হয়েছে ভারতের নৌসেনার জন্য বিশেষ হেলিকপ্টার এবং যুদ্ধাস্ত্র ছাড়াও আরও রাফাল বিমান বিক্রি করতে চাইছে ফ্রান্স। শুধু রাফাল বিমান নয়, ভারতকে উপকূল রক্ষী বাহিনীর জন্য তৈবি বিশেষ হেলিকপ্টারেরও বিক্রি করতে চায় ফ্রান্স। এরসঙ্গে নৌবাহিনীর জন্য বিশেষ হেলিকপ্টার, সাবমেরিন এবং নতুন ইঞ্জিনের ফাইটার জেট বিমান বিক্রি করতে আগ্রহ দেখিয়েছে ফ্রান্স। ভারতও সেসুযোগ হাতছাড়া করবে না বলেই মনে হয়। কারণ মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে একাধিক উদ্যোগ নিয়েছে। তারপরে আবার পাক হুমকির মোকাবিলা করতে অস্ত্রভান্ডার মজবুত করা অত্যন্ত জরুরি বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

No comments:

Post a Comment