Sunday, September 8, 2019

চাঁদের বুকে খোঁজ মিলল বিক্রমের, ইসরোর হাতে এল ছবি।


শনিবার চাঁদে ল্যান্ডিংয়ের সময়ে বিচ্ছিন্ন হয়েছিল যোগাযোগ। তার পর থেকে লাগাতার চলছিল ল্যান্ডার বিক্রমের খোঁজ। অবশেষে খোঁজ মিলল বিক্রমের। রবিবার বিক্রমকে খুঁজে পাওয়ার খবর জানালেন ইসরোর প্রধান ডঃ কে শিবন। চন্দ্রযান-২-এর অর্বিটারকেই কাজে লাগালেন ইসরোর বিজ্ঞানীরা।

 অর্বিটারের পাঠানো থার্মাল ছবি থেকেই মিলল বিক্রমের সন্ধান। 'থার্মাল ইমেজিং'-এর মাধ্যমে কোনও ছবিতে তাপমাত্রাকে বিভিন্ন রঙে চিহ্নিত করা হয়। এর ফলে কোনও বস্তুর তাপমাত্রা আলাদা হলে তাকে আলাদা করে চিহ্নিত করা যায়। সেভাবেই চন্দ্রপৃষ্ঠের থার্মাল ছবি তুলে আলাদা রঙে চিহ্নিত করা গিয়েছে ল্যান্ডার বিক্রমের অবস্থান।
 চন্দ্রপৃষ্ঠেই পাওয়া গিয়েছে বিক্রমকে। যদিও এখনও বিক্রমের সঙ্গে এখনও যোগাযোগ স্থাপন করা যায়নি বলে জানা গিয়েছে। আপাতত বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা চলছে। বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হলে তবেই মিলবে জরুরি তথ্য।

 বিক্রম অক্ষত আছে না তার কোনও ক্ষয়ক্ষতি হয়েছে? যোগাযোগ স্থাপিত হলেই সে বিষয়ে জানা যাবে বলে মনে করছেন ইসরোর বিজ্ঞানীরা। ঠিক কী ঘটেছিল ল্যান্ডিংয়ের সময়ে, জানা যাবে সেই তথ্য বিশ্লেষণ করেই। ডঃ শিবন জানিয়েছেন, শীঘ্রই বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপিত করা যাবে বলে মনে করা হচ্ছে।   

No comments:

Post a Comment