Friday, September 27, 2019

যারা ভগত সিং এর বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছিল তারা কারা ছিল এবং পরে তাদের কি হয়েছিল।



সরদার ভগত সিং।  ভারতমাতার সেই সাহসী পুত্র যিনি যুদ্ধের পথ বেছে নিয়েছিলেন এবং ইংরেজদের দাসত্বের শৃঙ্খল থেকে দেশকে মুক্ত করার জন্য চরকা চালানোর পরিবর্তে হাসি হাসি ফাসির ফাঁদে চুমু খেয়েছিলেন। সেই অমর বলিদানের বিরুদ্ধে সাক্ষ্য দাতাদের আপনি কি জানেন? ভগত সিংয়ের বিরুদ্ধে যারা সাক্ষ্য দিয়েছিল তাদের কি হয়েছিল জানেন? বেশিরভাগ লোকেরা হয়ত এ সম্পর্কে জানেন না, তবে আপনি যখন এটি জানবেন তখন আপনার শিখা জ্বলে উঠবে।

 ভগত সিংয়ের বিরুদ্ধে যখন দিল্লির একটি ব্রিটিশ আদালতে একটি সমাবেশে বোমা নিক্ষেপের অভিযোগ করা হয়েছিল। তখন শোভা সিং এবং  অন্যটি শাদি লাল ভগত সিং এবং বাতুকেশ্বর দত্তের বিরুদ্ধে  সাক্ষ্য দিয়েছিল। শুনে আপনি অবাক হয়ে যাবেন যে শোভা ও শাদী লাল দেশ থেকে এই বিশ্বাসঘাতকতার শাস্তির জন্য পুরষ্কার পেয়েছিলেন। উভয়কেই স্যারের উপাধি দেওয়া হয় এবং  অন্যান্য ধরণের সুবিধাও পেয়েছিলেন।



 দিল্লিতে শোভা সিংহ অগাধ সম্পদ এবং কোটি কোটি টাকার সরকারি নির্মাণ কাজের চুক্তি পেয়েছিলেন। আজ দিল্লির কানাট প্লেসে অবস্থিত স্যার শোভা সিং স্কুলে কাতারের পরে কাতার লাইন দিয়েও শিশুরা ভর্তি হতে় পারে না। একই সময়ে, শাদি লালকে বাগপাটের নিকটে প্রচুর সম্পত্তি দেওয়া হয়েছিল।



আজও শাদী লালের বংশধরদের একটি চিনির কল এবং শ্যামলীতে বেশ কয়েকটি মদের কারখানা রয়েছে। শাদি লাল এবং শোভা সিং আগেও দেশের মানুষের চোখে ঘৃণীত ছিলেন এবং আজও রয়েছেন।  শাদি লালের  লোকেরা গ্রামবাসীদের  দ্বারা তুচ্ছ হয়েছিল এবং তার মৃত্যুর পরে কোনও দোকানদার তাঁর দোকান থেকে তাকে কাফনের কাপড়ও দেয়নি। শাদী লাল ছেলেরা তাঁর শ্মশানের সময় দিল্লি থেকে কাফান কিনেছিল। তবে শোভা সিং এই ক্ষেত্রে ভাগ্যবান। তিনি এবং তাঁর বাবা সুজন সিংহ রাজধানী দিল্লিসহ দেশের অনেক জায়গায় হাজার হাজার একর জমি পেয়েছিলেন এবং প্রচুর অর্থও পেয়েছিলেন।

 পাঞ্জাবের সুজন সিংহের গ্রাম এবং দিল্লির সুজন সিং পার্কের নামও তাঁর নামে রাখা হয়েছে। একই সঙ্গে শোভার পুত্র খুশবন্ত সিং সাংবাদিক হিসাবে শৌখিন হয়ে সাংবাদিকতা শুরু করেছিলেন এবং বড় বড় সেলিব্রিটিদের সাথে যোগাযোগ স্থাপন শুরু করেছিলেন। এর বাইরে শোভা সিংহের নামে একটি দাতব্য ট্রাস্টও অবস্থিত। দিল্লির কানাট প্লেসের কাছে বড়খম্বা রোডের মডার্ন স্কুল নামে পরিচিত স্কুলটি শোভা সিংয়ের জমিতে নির্মিত এবং শোভা সিং স্কুল নামেও পরিচিত ছিল। একই সময়ে, খুশবন্ত সিং তার পরিচিতিগুলি ব্যবহার করে তার পিতাকে দেশপ্রেমিক এবং দূরদর্শী নির্মাতা হিসাবে প্রমাণ করার জন্য তার সর্বোচ্চ চেষ্টা করেছিলেন।  

No comments:

Post a Comment