Thursday, September 19, 2019

মোদি সরকারের নতুন যোজনা পোস্ট ব্যাঙ্কের এই স্কিমে টাকা রাখলেই সহজে ডবোল হবে আপনার টাকা।



মোদি সরকার সম্প্রতি ছোট সেভিংস যোজনার ইন্টারেস্ট কমানোর সিদ্ধান্ত নিয়েছে । এর জেরে জুলাই থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে পোস্ট অফিসের গ্যারেন্টেড রিটার্ন স্কিমে কম সুদ মিলবে । পাশাপাশি সেপ্টম্বর ত্রৈমাসিকে কিষাণ বিকাশ পত্রে সুদের হার মোদি সরকার কমিয়ে ৭.৬ শতাংশ করেছে । সাধআরণ মানুষের কাছে এই স্কিমটি অত্যন্ত জনপ্রিয় । আপনার নিকটবর্তী পোস্ট অফিস থেকে আপনি কিষাণ বিকাশ পত্র কিনতে পারবেন ।



 মাত্র ১০০০ টাকা দিয়ে শুরু করতে পারবেন এই স্কিম । অর্থ মন্ত্রালয়ের তরফে জারি নোটিফিকেশনে জানানো হয়েছে যে কিষাণ বিকাশ পত্রে ৯ বছর ৫ মাসের (১১৩ মাস) জন্য টাকা জমা রাখলে সেটি দ্বিগুণ হয়ে যাবে । এর আগে ৯ বছর ৪ মাস অথার্ত্‍ ১১২ মাসে টাকা দ্বিগুণ হয়ে যেত । সুদে হার কমিয়ে ৭.৬ শতাংশ করেছে কেন্দ্রীয় সরকার । প্রত্যেক তিন মাসে সুদের হার বদলাতে থাকে সরকার । কিষাণ বিকাশ পত্র প্রমান পত্র হিসেবে দেখা হয় ।



 যে কোনও পোস্ট অফিস থেকে আপনি এটা কিনতে পারবেন । প্রমাণ পত্র হিসেবে এটি জারি করা হয় । এর উপর সরকারের তরফে নির্দিষ্ট সুদ দেওয়া হয় । ন্যূনতম ১০০০ টাকা দিয়ে শুরু করতে হয় । তবে এখানে ইনভেস্ট করার কোনও উর্ধ্বসীমা নেই । তবে টাকা তুলতে চাইলে আপনাকে ১১৩ মাসের জন্য অপেক্ষা করতে হবে । এই সরকারি স্কিমে নমিনিশনের সুবিধা রয়েছে ।



 একজন থেকে অন্য জন্যের নামে এই সার্টিফিকেট ট্রান্সফার করা যেতে পারে । এমনকি এক পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসেও টাকা ট্রান্সফার করা যেতে পারে । দেশের বেশ কিছু পোস্ট অফিসে অনলাইনে কিষাণ বিকাশ পত্র কেনা যেতে পারে । এখানে আপনি ট্যাক্স বেনিফিটও পাবেন ।

No comments:

Post a Comment