Monday, September 16, 2019

হাতে রয়েছে মাত্র তিরিশটা দিন তার মধ্যে করে ফেলুন ভোটার কার্ডের ভেরিফিকেশন না হলে হতে পারে বড় বিপদ।



ভারতীয় নির্বাচন কমিশনের তরফ থেকে পয়লা সেপ্টেম্বর থেকে চালু করা হয়েছে নির্বাচকের তথ্য যাচাইকরণের প্রক্রিয়া। আর এই প্রক্রিয়াটি আগামী মাসের 15 ই অক্টোবর পর্যন্ত চলবে। এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে আপনাকে কোথাও যেতে হবে না আপনি নিজেই বাড়িতে বসেই আপনার স্মার্টফোনের মাধ্যমে করতে পারবেন। এই জন্য শুধুমাত্র প্রয়োজন একটি মোবাইল অ্যাপসের যা আপনি প্লে স্টোর এর মধ্যেই পেয়ে যাবেন। এই অ্যাপ্লিকেশনটি ইলেকশন কমিশনের মাধ্যমে তৈরি করা হয়েছে।



 ‘Voter Helpline’ নামক এই অ্যাপ্লিকেশনটি আপনি “প্লে স্টোর” থেকেই ডাউনলোড করতে পারবেন খুব সহজেই। অবশ্যই এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার আগে দেখে নেবেন এই অ্যাপ্লিকেশনটি নির্বাচন কমিশনার দ্বারা প্রস্তুত কিনা তা না হলে আপনি বড় বিপদের সম্মুখীন হতে পারেন। অন্য কোন সংস্থার দ্বারা পরিচালিত হলে এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনার প্রতারণা সম্ভাবনা বেড়ে যেতে পারে।আর যদি এই এপ্লিকেশনটি আপনার আগের থেকে ডাউনলোড করা থাকে তাহলে অবশ্যই অ্যাপ্লিকেশন যাচাই করে আপডেট করে নেবেন।



 অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ওপেন করার সময় প্রথমেই দেখতে পাবেন ইভিএম (EVM) নামক একটি ট্যাব রয়েছে। এখানে ক্লিক করলে আপনি পরবর্তী পর্যায়ে পৌঁছে যাবেন যেখানে লেখা থাকবে এলেক্টরাল ভেরিফিকেশন প্রোগ্রাম (ELECTORAL VERIFICATION PROGRAM)। তারপর এখানে কয়েকটি অপশন দেওয়া হবে যেগুলিকে আপনাকে এলাও (ALLOW) করতে হবে। তারপরে আবার একটি অন্য স্ক্রিন খুলে যাবে সেখানে আপনার মোবাইল নম্বর দিতে হবে তবে মাথায় রাখবেন যে মোবাইল নম্বরটি আপনি দিবেন সেটি যাতে সক্রিয় থাকে এবং আপনি ভোটার আইডির সাথে সংযুক্ত করতে চাইছেন সেরকমই মোবাইল নম্বর।



 তার পরবর্তী পর্যায় আপনাকে সেন্ড ওটিপি নামক একটি অপশন দেওয়া হবে যেখানে ক্লিক করে আপনি আপনার মোবাইলে একটি ওটিপি সেন্ড করবেন।তারপর এই OTP এর মাধ্যমে আপনি আপনার মোবাইলটির সাহায্যে লগইন করুন।এর পরবর্তী স্টেজে আপনাদের দেওয়া হবে একটি এপিক নাম্বার যেখানে আপনার ভোটার তথ্য খোঁজার জায়গা থাকবে। আর এই ইপিক তথ্যের মাধ্যমে খুঁজে নিন আপনার ভোটার তথ্য।আপনার ভোটার তথ্য খুঁজে পেয়ে গেলে আপনি সেখানে দেখতে পাবেন একটি অপশন দেওয়া হচ্ছে যেখানে লেখা আছে it’s me। এর পরবর্তী পর্যায় আপনি পাবেন মোবাইল নাম্বার ভেরিফিকেশন অপশন যেখানে আপনি আপনার মোবাইল নম্বরটি দিয়ে ভোটার কার্ডের এপিক নম্বরে সাথে সংযুক্ত করার জন্য হ্যা কিংবা না করতে পারেন। হ্যাঁ অপশনের মাধ্যমে আপনি আপনার মোবাইল নম্বরের সাথে এপিক নম্বরটিতে সংযুক্ত করতে পারেন।



আর তারপরই ওকে অপশনটি ক্লিক করার পর আপনি আপনার ছবিসহ ভোটার আইডি কার্ড দেখতে পাবেন যেখানে আপনার নিজস্ব নাম, বাবার নাম, জন্ম তারিখ, নিজস্ব ছবি প্রায় সবকিছুই এডিট করার অপশন পেয়ে যাবেন। আর এই অপশনে যেতে গেলে আপনাকে মডিফাই (MODIFY) অপশনটিতে ক্লিক করতে হবে। আর তারপরই এখানে আপনি অপশনটি এডিট করার পর সাপোটের ডকুমেন্ট আপলোড করতে পারবেন এখানে আপনি আপনার নিজের ক্যামেরায় তোলা ডকুমেন্টের ছবি তুলে আপলোড করার সুযোগ পাবেন।



 শুধু তাই নয় এর পরবর্তী পর্যায়ে আপনার জিপিএস এর মাধ্যমে আপনার বর্তমান ঠিকানা নিজে থেকেই সংগ্রহ করতে পারবে ইলেকশন কমিশনার দপ্তর। আর এখানে খুবই গুরুত্বপূর্ণ বিষয় হল ইলেকশন কমিশন এই অ্যাপ্লিকেশনটিতে যা যা পারমিশন চাইবে সেসব গুলিতে আপনাকে সম্মতি দিতে হবে। এরপর আপনি যে ঠিকানাটি দিয়েছেন সেটা সঠিক কিনা সেটা ভেরিফিকেশন করার জন্য আপনার ডকুমেন্টস আপলোড করতে হবে যার জন্য ওখানে একটি অপশন ও থাকবে যেখানে লিখা থাকবে “TYPE OF DOCUMENT” আর এই অপশনটি ক্লিক করে আপনার পছন্দমত আপনি ডকুমেন্ট সাবমিট করতে পারেন। আর আপনার পছন্দমত ডকুমেন্ট আপনি আপলোড করে দিন পরে সেটাসঠিক হলে ভেরিফিকেশন হয়ে যাবে।তারপর এই সমস্ত প্রক্রিয়াটি সমাপ্ত হওয়ার পর দুটি অপশন পাবেন যেখানে লেখা থাকবে “SUBMIT AND GO FOR FAMILY TAGGING”, আর অন্য অপশন টিতে লেখা আছে “SKIP AND FOR FAMILY TAGGING”।



 তবে আপনাদের বলে রাখি এই দুটি অপশন এর মধ্যে প্রথম অপশনটি হচ্ছে যেখানে আপনি ক্লিক করে আপনার পরিবারের সদস্যদের ভোটারের তথ্য যাচাই করতে পারবেন আর পরবর্তী অপশনটিতে আপনি পরিবারের সদস্যের তথ্য যাচাই করতে না চান তাহলে দ্বিতীয় অপশনটি আপনি বেছে নিতে পারেন। এর পরবর্তীকালে আপনি তিনটি অপশন পাবেন যেখানে লেখা থাকবে ‘ADD FAMILY MEMBER’, ‘VIEW MY FAMILY TREE’, ‘FINALIZE MY TREE’. এখানে আপনাকে ADD FAMILY MEMBER’-এ ক্লিক করতে হবে তারপর আপনি আপনার নিজের ক্ষেত্রে যেভাবে এপিক নাম্বার দিয়ে ভেরিফিকেশন করেছিলেন ঠিক তেমনভাবেই আপনার পরিবারের সদস্যদের প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে।



তবে একটি কথা মাথায় রাখবেন এখানে একটি অপশন পাবেন যেখানে লেখা থাকবে আপনার পরিবারের সদস্যরা আপনার সাথেই থাকেন না আলাদা থাকেন সেক্ষেত্রে আপনার ক্ষেত্রে এটি প্রযোজ্য সেটিকে আপনি নির্বাচিত করে নেবেন। তারপরই এখানে চাইবে আপনার সাথে তাদের সম্পর্ক কি সেগুলিও নির্বাচিত করে নেবেন।শুধু তাই নয় এর মাধ্যমে আপনি আপনার পরিবারের যদি কোন নতুন সদস্য এই বছরের 2019 সালে পহেলা জানুয়ারিতে 18 বছর হয়ে থাকে তাহলে তার নাম ও এখানে আপলোড করতে পারেন।এবং সে ক্ষেত্রে তার প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো আপনি এখানে সাবমিট করতে পারেন। তবে সবচেয়ে শেষ পর্যায়ে যেখানে আপনি একটি অপশন পাবেন যেখানে লিখা থাকবে DOWNLOAD MY CERTIFICATE এরপর এটিতে ক্লিক করে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য ডাউনলোড করে নেবেন। 

2 comments: